আলীকদমে চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নের বাজেট ঘোষণা


আলীকদম প্রতিনিধি:

বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। ২৭ ও ২৯ মে এই দুই ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণাকালে স্ব স্ব ইউনিয়নের ওয়ার্ড মেম্বার ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।

চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদের সচিব মানিক বড়ুয়া জানান, চৈক্ষ্যং ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে আয় ধরা হয়েছে উন্নয়ন খাতে ১ কোটি ১৮ হাজার টাকা এবং রাজস্ব খাতে ১২ লক্ষ ১২ হাজার ৭৮০ টাকা। অপরদিকে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২৯ লাখ ৯৪ হাজার ৩ শত টাকা।

রাজস্ব খাতে কর ও রেট, ব্যবসা, পেশা ও জীবিকার উপর কর, লাইন্সেস ও পারমিট ফি, খোয়াড়, নদী ঘাট ইজারা, জাতীয়তা সনদ ও জম্মনিবন্ধন ফি ও মটরযানে আরোপকৃত ফি ইত্যাদি উন্নয়নখাতে এডিপি, এলজিএসপি, ইজিপিপি, টিআর-কাবিখা প্রভৃতিখাতে আয় দেখানো হয়েছে। উন্মুক্ত অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান ফেরদৌস রহমান।

অপরদিকে, ২৯ মে নয়াপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জনাকীর্ণ এক অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মংব্রাচিং মার্মা।

বাজেট ঘোষণাকালে ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা জানান, রাজস্ব খাতে ১৩ লক্ষ টাকা এবং উন্নয়ন খাতে ৬৮ লক্ষ ৭০ হাজার ৪১৪ টাকা আয় ধরা হয়েছে। রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১২ লক্ষ ৪২ হাজার ৪৮০ টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ধরা হয় ৬৮ লক্ষ ৭০ হাজার ৪১৪ টাকা।

রাজস্ব আয়ের মধ্যে বসতবাড়ি, ব্যবসা, পেশা ও জীবিকা, সনদপত্র, লাইসেন্স, পারমিট, হাটবাজার ইজারা এবং উন্নয়ন খাতে কৃষি, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, রাস্তা নির্মাণ, গৃহ নির্মাণ, ও শিক্ষা খাতে আয় ধরা হয়। রাজস্ব খাতের ব্যয়ের মধ্যে চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী, কর্মকর্তা-কর্মচারীর বেতন, বিদ্যুৎ বিল, আপ্যায়ন ও সাহায্য, দফাদার ও মহল্লাদারের বেতন প্রভৃতি খাতে ব্যয় ধরা হয়। উন্নয়ন খাতের মধ্যে শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশী অর্থাৎ ২২ লক্ষ টাকা ব্যয় ধরা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়ি মং মার্মা, ১নং আলীকদম ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, ৪নং কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো, এলজিএসপি-৩ এর ডিস্ট্রিক্ট ফেসিলেটর উজ্জ্বল বিকাশ ত্রিপুরা, আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, সাংবাদিক হাসান মাহমুদ, আব্দুল মোতালেব মাস্টার, ইউপি সদস্য ইছহাক আহামদ, জাহাঙ্গীর আলম বাদশা ও মহিলা সদস্যা অংক্রা মার্মা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *