আলীকদমের নয়াপাড়ায় আবাসিক মডেল বিদ্যালয় নির্মাণের উদ্যোগ


 

আলীকদম প্রতিনিধি:

বান্দরবানের আলীকদম উপজেলায় আবাসিক সুবিধা নিয়ে মডেল মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। বিদ্যালয়টি নির্মিত হবে নবগঠিত ৩নং নয়াপাড়া ইউনিয়নে। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, তিন পার্বত্য জেলার দুর্গম এলাকায় ১১টি আবাসিক মাধ্যমিক বিদ্যালয় স্থাপনে ইতোমধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬৯৪ কোটি ২৬ লাখ টাকা।

সূত্র জানায়, আলীকদম উপজেলা ছাড়াও বান্দরবান সদর উপজেলার হ্লাপাইমুখ, রুমা উপজেলার রেমাক্রী পাংসা, রোয়াংছড়ি উপজেলার বেতছড়ায় (তারছা) এ বিদ্যালয় নির্মাণ করা হবে। এছাড়াও খাগড়াছড়ি ও রাঙামাটি জেলার কয়েকটি উপজেলায় একই মডেলের বিদ্যালয় নির্মিত হবে। প্রকল্প এলাকার চাহিদা নিরূপনে একটি সমীক্ষা চালানো হচ্ছে। এরপর ডিপিপি সংশোধন করে তা দ্রুত একনেকে পাঠানো হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) চৌধুরী মুফাদ আহমেদ সাংবাদিকদের জানান, পাহাড়ি জনপদে আবাসিক সুবিধা রেখে বিদ্যালয় নির্মাণে প্রকল্পগুলো হাতে নেওয়া হচ্ছে। পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে সুরম্য কাঠামোই বিদ্যালয় ভবন নির্মিত হবে।

সংশ্লিষ্ট সূত্রমতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ৩১ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনকালে তিন পার্বত্য জেলায় আবাসিক স্কুল নির্মাণের নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *