আরাকান আর্মির সাথে যুদ্ধে মিয়ানমার আর্মির বিপুল ক্ষয়ক্ষতি


 

আন্তর্জাতিক ডেস্ক, পার্বত্যনিউজ:

মিয়ানমারের বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সাথে যুদ্ধে মিয়ানমার আর্মির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে মিয়ানমার আর্মির অনেক অফিসার ও সদস্য নিহত হয়েছে এবং বিপুল পরিমাণ গোলাবারুদ জব্দ করতে সক্ষম হয়েছে আরাকান আর্মি।

একই যুদ্ধে আরাকান আর্মির ২ সদস্য নিহত ও ৬ সদস্য আহত হয়েছে। আরাকান আর্মির সূত্রে মিয়ানমারের নিউজ ইরাবতীডটকমে এ খবর প্রকাশিত হয়েছে। বাংলাদেশের অভ্যন্তরীণ বিভিন্ন সূত্রগুলো এ খবর নিশ্চিত করেছে।

সূত্র মতে, বাংলাদেশের বান্দরবান জেলার থানচি উপজেলার সীমান্তবর্তী মিয়ানমারের চীন প্রদেশ ও রাখাইন প্রদেশে গত মাসখানেক ধরে মিয়ানমার আর্মির সাথে সেদেশের বিদ্রোহী ও স্বাধীনতাকামী সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির ব্যাপক যুদ্ধ চলছে।

মিয়ানমার আর্মির সাবেক সেনাকর্মকর্তা লে. জে, থং ওয়ের সূত্রে সংবাদ মাধ্যম জানিয়েছে, গত ৮ নভেম্বর আরাকান আর্মির সাথে যুদ্ধে মিয়ানমার আর্মির ১১ সদস্য নিহত হয়েছে এবং ১৪ সদস্য আহত হয়েছে।

 

অন্যদিকে আরাকান আর্মির মুখপাত্র খিন থু খা ইরাবতীকে জানিয়েছে, ২০ নভেম্বর মিয়ানমার আর্মির রাখাইন স্টেটে অবস্থিত ৫৪২ ব্যাটালিয়নের উপর আরাকান আর্মি হামলা চালায়। এ হামলায় মিয়ানমার আর্মি ৬ সদস্য নিহত হয়েছে। এ সময় তারা বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে। তবে মিয়ানমারের সরকারী সূত্রে এই খবর সম্পর্কে কিছু বলা হয়নি।

মিয়ানমার আর্মি এসময় আরাকান আর্মির পজিশনের উপর দুইটি হেলিকপ্টার ও আর্টিলারী অস্ত্র দিয়ে হামলা চালায়।

খিন থু খা আরো জানান, এসব হামলায় আরাকান আর্মি দুই সদস্য নিহত ও ৬ সদস্য সামান্য আহত হয়েছে।

বাংলাদেশ সীমান্তের চিন প্রদেশের পেলেটাও ও রাখাইন প্রদেশের বুথিডঙে এসব হামলা পরিচালিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *