আফগানিস্তানের কূটনৈতিক এলাকায় বিস্ফোরণে নিহত ৮০


67754_afghanistan

আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রেসিডেন্টের বাসভবনের কাছে বিদেশি দূতাবাস এলাকায় বড় ধরনের একটি গাড়িবোমা বিস্ফোরণ ঘটেছে। এতে কমপক্ষে ৮০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ৩০০জন।

বুধবার সকালের এ বিস্ফোরণের পর রাজধানীর কেন্দ্রস্থলের জানবাক স্কয়ার এলাকাটি থেকে কালো ধোঁয়ার মেঘ উঠতে দেখা যায়। স্থানীয় কর্মকর্তারা বলছেন, আফগান রাজধানীতে আঘাত হানা ‘অন্যতম বড় বিস্ফোরণ’ ছিল এটা। পুলিশ ও স্বাস্থ্য কর্মকর্তারা আল জাজিরাকে নিশ্চিত করে বলেছেন, শেষ খবর পাওয়া পর্যন্ত কমপক্ষে ৮০ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে তিনশ’র বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জার্মান দূতাবাসের প্রবেশে মুখের কাছে এ বিস্ফোরণ ঘটানো হয়।  ওই এলাকায় আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দূতাবাস ও দপ্তরও রয়েছে।

আফগানিস্তানের জনস্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র জানিয়েছেন, আহতদের কাবুলের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এনডিটিভি জানিয়েছে, ভারতীয় দূতাবাস থেকে কয়েকশত মিটার দূরে ওই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণস্থল থেকে কয়েকশ মিটার দূরে ঘরবাড়ির দরজা-জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। তবে ভারতীয় দূতাবাসের সব কর্মী নিরাপদ আছেন বলে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তালেবান বিদ্রোহীদের এক মুখপাত্র জানিয়েছেন, ঘটনার বিষয়ে তথ্য সংগ্রহ করছে তারা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *