আদিবাসী দাবি আদায় করে ছাড়বো: ঊষাতন


নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি:

আদিবাসী দাবি আদায় করে ছাড়বো। বঙ্গবন্ধু যেভাবে পশ্চিম পাকিস্তানীদের কাছ থেকে দাবি আদায় করেছেন।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গনে আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ও উদ্বোধকের বক্তব্যে রাঙামাটি ২৯৯ আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার এসব কথা বলেন।

এমপি ঊষাতন আরও বলেন, আদিবাসী নিয়ে বহু মত-দ্বিমত রয়েছে পার্বত্য চট্টগ্রামে। পৃথিবীর ৯০টি দেশে ৪০ কোটি আদিবাসী রয়েছে। আদিবাসীদের রয়েছে নিজস্ব আচার, সংস্কৃতি, বিচার ব্যবস্থা সামাজিক প্রথা, ভাষা, রীতিনীতি। কিন্তু তাদের ক্ষমতার মসনদ নেই। তাই তারা অধিকার আদায়ে আন্দোলন করে।

এমপি জানান, এদেশের কিছু দোসর ১৫আগস্ট জাতির জনকসহ তার পরিবারবর্গকে নৃশংস ভাবে হত্যা করে কলঙ্কিত ইতিহাস সৃষ্টি করেছে। যা কোনদিন আমাদের কাম্য নয়।

এমপি আরও জানান, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমাদের বাদ দিয়ে বাংলাদেশের এগিয়ে যাওয়া সম্ভব নয়। আমরা যদি বাংলাদেশী হিসেবে সকল বৈষম্য দূর করে কাজ করি তাহলে বাংলাদেশের উন্নতি কেউ ঠেকাতে পারবে না।

এদিকে বৃহস্পতিবার সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পৌরসভা থেকে বের হয়ে রাঙামাটির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

এর আগে দিবসটি উপলক্ষে পৌরসভা প্রাঙ্গনে  আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃত রঞ্জন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, সিএইসটি হেডম্যান নেটওয়ার্ক সহ-সাধারণ সম্পাদক থোয়াই অং মারমা, পার্বত্য চট্রগ্রাম আদিবাসী লেখক ফোরামের সভাপতি শিশির চাকমাসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বক্তারা শান্তি চুক্তি দ্রুত বাস্তবায়নের জোর দাবি  জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *