অবৈধ পাথর উত্তোলন বন্ধের দাবিতে থানচিতে মানববন্ধন


থানচি প্রতিনিধি:

থানচিতে শংঙ্খ নদের হাজারো শাখা প্রশাখা ঝিড়ি ঝর্ণা ছড়া ও পাহাড়ি এলাকা থেকে অবৈধভাবে প্রাকৃতিক পাথর উত্তোলন বন্ধের দাবিতে থানচির নাগরিকরা উপজেলা সদরে মানববন্ধন করেছে ।

রবিবার (৮এপ্রিল) সকাল ১০টা থানচির নাগরিকরা উপজেলা সদরে মানববন্ধন করেছে ।

থানচির আপাময় দরিদ্র জনগনের পক্ষে সচেতন নাগরিক সমাজ ব্যানারে এই মানববন্ধন করা হয়। থানছি উপজেলা সদরে থানচি বাজরের প্রধান সড়কের সকাল ১০ টা থেকে ১১টা পর্যন্ত এই মানববন্ধন করা হয় ।

মানবন্ধন চলাকালে অন্যান্যের মধ্যে বাংলাদেশ মারমা ষ্টুডেন্ট কউন্সিলের কেন্দ্রীয় কমিটি সভাপতি ও চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী অংসাইম্যা মারমা, বাংলাদেশ মানবাধিকার কমিশনের থানচি শাখা সাধারণ সম্পাদক কবি উমংসিং মারমা, সাবেক সাধারণ সম্পাদক মেমংপ্রু মারমা, সদস্য থুইমংপ্রু মারমা,সচেতন নাগরিক সমাজের উপজেলা প্রধান সমন্বয়ক নুমংপ্রু মারমা (টাইগার), পাড়ার প্রধান রেংনিং ম্রো, থাওয়া ম্রো,সচেতন ছাত্র সমাজে নেতা সিংয়া ম্রো, পোল ত্রিপুরা প্রমূখ বক্তব্য রাখেন ।

মানববন্ধনে তারা বলেন, থানচি মড় মদক রাস্তা নির্মাণ কাজের সরকারের বিপুল পরিমান অর্থ আত্বসাৎ লক্ষ্যে নিন্মমানে শংঙ্খ নদের বিভিন্ন শাখা প্রশাখা ঝিড়ি ঝর্ণা, ছড়া হতে পাথর উত্তোলন করে নির্মাণ কাজের ব্যবহার করছে ।

ফলে খাল ঝিড়ি ছড়া সব কিছু শুকিয়ে যাচ্ছে । আমাদের প্রাকৃতিক সম্পদ এভাবে উত্তোলন করা হলে বিশুদ্ধ পানীয় জল সংকটে জীবন বৈচিত্র পরিবেশ উপর মরুভূমিতে পরিনত হচ্ছে । বক্তারা দাবী করেন, রাজস্ব ফাঁকি দিয়ে বিভিন্ন মহলকে ম্যানেজ করে প্রশাসনে নাকের ডগায় উপর দিয়ে প্রকাশ্যে নদীর ঝিড়ি ঝর্ণা ও ছড়া দিয়ে বানিজ্যিকভাবে পাথর উক্তোলন করেই যাচ্ছে ।

এসব পাথর উত্তোলন ও পরিবহনের কোনো পারমিট- টিপি না থাকায় স্বত্বেও প্রশাসন ,পুলিশ, বন বিভাগ বা পরিবেশ অধিদপ্তর প্রতিকারমূলক কোনো পদক্ষেপ না নেয়া দিনের পর দিন এই অঞ্চলের প্রাকৃতিক পরিবেশ নাজুক হয়ে পড়েছে ।

 

নিউজটি থানছি বিভাগে প্রকাশ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *