অবসরপ্রাপ্ত কর্মচারীরা বর্তমানে ভিক্ষাভিত্তিক জীবন যাপন করছে


রাঙ্গামাটি প্রতিনিধি:

বর্তমানে প্রতিষ্ঠানে অবসরপ্রাপ্ত কর্মচারীরা ভিক্ষাভিত্তিক জীবন যাপন করছে। যা মানবতা ও মানবাধিকার লঙ্ঘনের সামিল।

শনিবার সকালে রাঙ্গামাটি চেম্বার অব কমার্স মিলনায়তনে সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়নের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

এ সময় সমাবেশে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মোক্তার আহমদ, সাধারণ সম্পাদক মো. আবুল হাসেম, রাঙ্গামাটি জেলা শ্রমিক লীগের সভাপতি শামসুল আলম, রাঙ্গামাটি জেলা সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. মাবুদুল হক, জেলার ৪র্থ শ্রেণি কর্মচারী সমিতির সভাপতি ইন্দ্র দত্ত তালুকদার, প্রবীন শ্রমিক নাদিরুজ্জামান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের অবহেলিত ও বঞ্চিত শ্রমিক কর্মচারীদের দীর্ঘ ৩০ থেকে ৩৮ বছর যাবৎ নিয়মিত চাকুরী করেও পেনশনযোগ্য না হওয়ায় বা সরকারি চাকুরিজীবীর মর্যাদা না পাওয়ায় ইতোমধ্যে বহু কর্মচারী মৃত্যুবরণ করেছেন  এবং ৬০ বৎসর বয়স পর্যন্ত চাকুরিকাল শেষ করে বিনা পেনশনে অবসরে যাচ্ছেন। ফলে শ্রমিক কর্মচারীদের পরিবার পরিজন মানবেতর জীবন যাপনে বাধ্য হচ্ছে।

বক্তারা আরো বলেন, অধিদপ্তরের শ্রমিক কর্মচারীদেরকে প্রশাসনের আমলাতান্ত্রিক জটিলতায় ফেলে মামলায় জড়িয়ে দেওয়া হচ্ছে। শ্রমিক কর্মচারীরা মামলার আওতায় মহামান্য হাইকোর্ট তথা উচ্চ আদালতের রায় পাওয়া সত্ত্বেও প্রশাসন রায় বাস্তবায়ন না করে গরীব শ্রমিক কর্মচারীদেরকে অনিশ্চিত জীবনের দিকে ঠেলে দিচ্ছে। তাই অবিলম্বে সড়ক ও জনপথ অধিদপ্তরের ৭০৫৯জন ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীদের চাকুরী নিয়মিতকরণ করতে সরকারের প্রতি জোর দাবি জানান। একই সাথে আগামী ১২ নভেম্বর ৭ দফা দাবিতে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দেন সংগঠনটির নেতারা।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *